History

আটঘরিয়া উপজেলার প্রানকেন্দ্র সবুজে ঘেরা অত্র অঞ্চলে পিছিয়ে পড়া মানুষের একমাত্র আলোর দিশারী হিসাবে স্বাধীনতাউত্তর শিক্ষা সেবার প্রয়োজনীয়তার এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ,প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জনাব মফিজ উদ্দিন মিয়ার ঐকান্তিক চেষ্টা ও তৎকালিন মাননীয় মন্ত্রী শহিদ ক্যপ্টেন এম, মনছুর আলীর আন্তরিক সহযোগতিায় ১৯৭২ ইং সনে আটঘরিয়া মহাবিদ্যালয় স্থাপিত হয়।
কলেজটি আটঘরিয়া পৌরসভার মাঝখানে আটঘরিয়া থানার সামনে ১৮.৮০ একর জমির উপর অবস্থিত। এ ছাড়া কলেজ চত্বরের বাহিরে ১১.৮৯ একর কৃষি জমি রয়েছে।
বর্তমানে কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৩ টি বিভাগ ( বিজ্ঞান,ব্যবসায় শিক্ষা ও মানবিক ), এইচ,এস,সি ( বি.এম) কারিগরি শাখায় ৩ টি ট্রেড সহ স্নাতক ও ৮ টি বিষয়ে অনার্স কোর্স চালু আছে। কলেজটিতে প্রায় ২০০০ ছাত্র/ছাত্রী অধ্যয়নরত আছে।
স্থানীয় উদ্যোগ ও সরকারী সহযোগিতায় অত্র কলেজটি ৪ তলা বিশিষ্ট আধুনিক আইসিটি ভবন, ২০ কক্ষ,বিশিষ্ট ত্রিতল ভবন, ১৫ কক্ষ বিশিষ্ট দ্বিতল ভবন, আধাপাকা একটি টিন সেড ভবন এবং একটি ছাত্রা বাস আছে । ১৩০০০ বই সম্বলিত বিশাল আয়তনের স্বতন্ত্র লাইব্রেরী কক্ষ । যুগপোযোগী বিজ্ঞান সরঞ্জাম সম্বলিত তিনটি পৃথক বিজ্ঞানাগার,মাল্টিমিডিয়া ক্লাসরুম ও ইন্টারনেট সবিধা সম্বলিত আধুনিক কম্পিউটার ল্যাব বিদ্যমান । আছে ৫২,০০০ বর্গফুট আয়তনের বিশাল খেলার মাঠ ।  পাবলিকপরীক্ষারফলাফলসন্তোষজনক । দীর্ঘ পথ পরিক্রমায় অনেক চড়াই-উৎড়াই পারি দিয়ে বর্তমানে  সরকার ও এলাকার জনগনের সহযোগিতায় কলেজটি আজ স্বমহিমায় মহিমান্বিত ।
বিদ্যা নন্দিনী, মাদার অব হিউমিনিটি,শিক্ষা বান্ধব মাননীয় প্রধানমন্ত্রি শেখ হাসিনা শিক্ষা ব্যবস্থাকে গতিশীল ও গ্রাম পর্যয়ের শিক্ষার্থীদের শিক্ষার সুষম সুযোগ দানের লক্ষে প্রতিটি উপজেলায় একটি কলেজ সরকারি করণ প্রক্রিয়ার অংশ হিসাবে গত ০৮/০৮/২০১৮ ইং তারিখে আটঘরিয়া মহাবিদ্যালয়টি সরকারি করন  করে।